Follow Us:
Meet the Press-For Children-Concert for Child Rights
News

“শিশুর জন্য” ফোরাম এর উদ্যোগ আয়োজিত ‘শিশু অধিকার বিষয়ক প্রচারাভিযান ও সাংস্কৃতিক অনুষ্ঠান’ সম্পর্কে অবহিতকরণ

উপস্থিত সাংবাদিক বন্ধুগণ ও সম্মানিত সুধীবৃন্দ,

“শিশুর জন্য” ফোরাম এর পক্ষ থেকে সালাম ও আন্তরিক শুভেচ্ছা জানাই। শিশু অধিকার সুরক্ষায় ব্যাপকহারে সচেতনতা তৈরির লক্ষ্যে সকল পক্ষের মধ্যে জনসংযোগ সৃষ্টির করার জন্য একটি বিশেষ ফোরাম ‘শিশুর জন্য’। খুব শিঘ্রই ঢাকায় কর্মরত সম মনা সবগুলো সংস্থাকে যুক্ত করা হবে। দু’টি বিষয়ে অবহিত করার জন্য আজকের এই প্রেস মিটিং: ১. নতুন ফোরামের প্রাথমিক অবস্থান এবং ২. নভেম্বরের শেষে অনুষ্ঠিতব্য শিশু কনসার্ট সম্পর্কে অবহিতকরণ।

প্রাথমিকভাবে ‘শিশুর জন্য’ ফোরাম, শিশু অধিকার ও সুরক্ষায় নিয়োজিত কয়েকটি উন্নয়ন সংস্থাকে সাথে নিয়ে গঠন করা হয়েছে যেখানে রয়েছে এক রঙা এক ঘুড়ি, স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন, অপারাজেয়-বাংলাদেশ এবং গুড নেইবারস বাংলাদেশ।

“শিশুর জন্য” এই ফোরাম সকল শিশুর জন্য সমান অধিকার নিশ্চিতকরণে কাজ করবে, যেখানে শিশু অধিকার সুরক্ষায় সকল শ্রেণী পেশার মানুষকে বিশেষ করে সমাজে উচ্চ মর্যাদাসম্পন্ন শ্রেণীকে যুক্ত করা হবে, একক নয় কিন্তু সমন্বিত উদ্যোগ গ্রহণের মাধ্যমে শিশু সুরক্ষায় কাজ করবে এবং শিশু অধিকার সুরক্ষায় ব্যাপকহারে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতীয় পর্যায়ে জনসংযোগ করবে।

প্রিয় সাংবাদিক বন্ধুগণ,

আমাদের মনে হতে পারে যে, বাংলাদেশ সরকার শিশুদের নিয়ে কাজ করছে অনেক উদ্যোগ গ্রহণ করছে সেই সাথে বাংলাদেশে অনেক প্রতিষ্ঠান আছে যারা শিশু অধিকার নিয়ে কাজ করছে; তাছাড়াও আমাদের এই ফোরামের প্রত্যেক প্রতিষ্ঠানই শিশু অধিকার নিয়ে কাজ করছে তারপরও কেন আলাদাভাবে এই ফোরাম বা এই উদ্যোগ?

আপনারা জেনে থাকবেন, গত ২৭ সেপ্টেম্বর ২০২৩ইং এই প্রেস ক্লাবে গুড নেইবারস বাংলাদেশ ও অন্যান্য প্রতিষ্ঠানের সহযোগিতায় কন্যা শিশু এডভোকেসি ফোরামের উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মত কন্যা শিশুদের সার্বিক অবস্থা নিয়ে ‘Status of Girl Children 2021-2022’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনের ছয়টি অধ্যায়ে কন্যা শিশুদের সার্বিক অবস্থা তুলে ধরা হয়েছে।

যেখানে বলা হয়েছে যৌন হয়রানি ও নির্যাতন এর শিকার হয়েছে ২২৪ জন, শিশু বিবাহের শিকার হয়েছে ১৯১ জন, ধর্ষণের শিকার হয়েছে ২,১০৪ জন, আত্মহত্যার শিকার হয়েছে ৪৮৪ জন, তাছাড়াও হত্যা, গৃহশ্রমিক নির্যাতন ইত্যাদি বিভিন্ন কারণে কন্যা শিশুর নির্যাতনের চিত্র তুলে ধরা হয়েছে।

কন্যাশিশু এডভোকেসি ফোরামের পক্ষ থেকে জানুয়ারি থেকে আগস্ট ২০২৩ ইং এ আট মাসের একটি পরিসংখ্যান তুলে ধরা হয়, যেখানে দেখা যায় যৌন হয়রানি ও নির্যাতন এর শিকার হয়েছে ৩২৯ জন, শিশু বিবাহরে শিকার হয়েছে ২৬০ জন, ধর্ষণের শিকার হয়েছে ৪৯৩ জন, আত্মহত্যার শিকার হয়েছে ১৮১ জন। এটা তো শুধুমাত্র কন্যা শিশুর নির্যাতনের চিত্র একইভাবে ছেলে শিশুদের চিত্রও কম নয়, আপনারা সকলে জানেন এবং বিভিন্ন সময় আপনারা প্রতিবেদন প্রকাশ করেছেন। এজন্য আমরা আপনাদের কাছে কৃতজ্ঞ।

আমরা সকলেই জানি যেকোন দুর্যোগে প্রথম ভুক্তভোগী কিন্তু শিশুরাই, আমরা ইতিপূর্বে বিভিন্ন দূর্যোগে এ চিত্র দেখেছি আমরা সকলে দেখেছি কোভিড-১৯ এর দুর্যোগ। আমরা কী বলতে পারবো যে কোভিড-১৯ এ আমাদের শিশুদের লেখাপড়াসহ মানসিক যে ক্ষতি হয়েছে তা আমরা কাটিয়ে উঠতে পেরেছি? কোভিড-১৯ এ যে সকল শিশুরা ঝড়ে পড়েছে তারা কি ফিরে এসেছে? আমরা কি পেরেছি সকলকে ফিরিয়ে আনতে বা লেখাপড়ায় যুক্ত করতে? গ্রাম ও শহুরে শিশুদের মধ্যে বিভিন্ন বিষয়ের যে বৈষম্য আমরা কী তা নিরসন করতে পেরেছি বা পারছি? গ্রামীণ ও শহুরে শিশুদের নিজ নিজ ঝুঁকিগুলো আমরা কতটুকু মনে রাখছি?

প্রিয় বন্ধুগণ,

এ সকল অবস্থা বিবেচনা করে এটা কি মনে হচ্ছে না যে, আমাদের সমন্বিতভাবে শিশু অধিকার নিয়ে আরোও বেশি কাজ করা দরকার? সেই প্রেরণা থেকেই আমাদের এই ফোরাম যা শিশু অধিকার সুরক্ষায় ব্যাপকহারে জনসংযোগ স্থাপনে কাজ করবে, শুরুতে ছোট পরিসরে এবং ক্রমান্বয়ে এর কার্যক্রমের পরিধির ব্যপকতা বৃদ্ধি পাবে।

সকল বিষয় বিবেচনায় রেখে আমরা এই ফোরামের পক্ষ থেকে আগামী ৩০ নভেম্বর ২০২৩ ইং তারিখে শিশু অধিকার সুরক্ষায় ব্যাপকহারে প্রচারণার লক্ষ্যে শিশু অধিকার ও সুরক্ষা ক্যাম্পেইন ও সাংস্কৃতিক অনুষ্ঠান ‘কনসার্ট ফর চিলড্রেন’ এর আয়োজন করতে যাচ্ছি। এ কনসার্টে শিশু, অভিভাবক সহ সকল শ্রেণী পেশার মানুষ আমন্ত্রিত। এ কনসার্টে রাজনীতিবিদ, শিশু অধিকার কর্মী, সরকারী/বেসরকারী কর্মকর্তাবৃন্দ, গণমাধ্যম ব্যক্তিত্ব, উন্নয়ন সংস্থার প্রতিনিধিগন, শিশুর জন্য নিয়োজিত ব্যক্তিগণ উপস্থিত থাকবেন। বঞ্চিতমানুষের কণ্ঠস্বর হয়ে আমাদের গণমাধ্যম যেমন আজীবন কাজ করে যাচ্ছে, সেভাবেই আপনাদের সহযোগিতা আমাদের একান্ত কাম্য।

প্রিয় সাংবাদিক বন্ধুগণ,

প্রস্তাবিত কনসার্টের মাধ্যমে শিশু অধিকার সম্পর্কিত বার্তা আপনাদের মাধ্যমে সারা দেশে পৌছে দিতে চাই। আমরা চাই সকল শিশুর সমান অধিকার। এ বিষয়ে আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। গণমাধ্যম সমাজের আয়না, সমাজের ভাল-খারাপ সকল দিকে উঠে আসে গণমাধ্যমের লেন্সে, গণমাধ্যম সাথে থাকলে আমাদের বার্তা সকল মানুষের কাছে পৌছে দিতে সহজ হবে।

শিশু অধিকার কনসার্টে শিশুদের জন্য থাকবে বিশেষ ব্যবস্থা, শিশু অধিকার কনসার্টের মাধ্যমে আমরা-

  • ২,৫০০ জন মানুষকে শিশু অধিকার সম্পর্কে সরাসরি সচেতনতা সৃষ্টি করবো;
  • গণমাধ্যমে এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অন্তত ২০ মিলিয়ন মানুষের মাঝে শিশু অধিকার বিষয়ক বার্তা পৌছাতে চাই;
  • কনসার্টের মাধ্যমে প্রাপ্ত তহবিল দিয়ে ৫০০ জন সুবিধাবঞ্চিত শিশুকে শিক্ষা সহযোগিতা সহযোগিতা করতে চাই
  • ৫০০ সুবিধাবঞ্চিত কিশোরিকে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী প্রদান করতে চাই;
  • এবং গৃহশ্রমে নিয়োজিত ৩০০ কন্যাশিশুর জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করতে চাই

কনসার্টের খবচের জন্য প্রাথমিকভাবে গুডনেইবার্স সহযোগিতা করবে, কিন্তু বৃহত্তর প্রভাব সৃষ্টির জন্য আমরা চাই শিশু কল্যাণে নিবেদিত কর্পোরেট সংস্থা ও স্বচ্ছল ব্যক্তিবর্গ আমাদের সঙ্গে যোগ দেবেন। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে শিশুদের জন্য একটি নিরাপদ এবং স্বাস্থ্যকর পরিবেশের জন্য বিনিয়োগ করা সমাজের সার্বিক কল্যাণের জন্য অপরিহার্য। আমরা এমন অংশীদারিত্ব গড়ে তুলতে চাই যার মাধ্যমে বাংলাদেশে শিশুদের অধিকার ও কল্যাণ নিশ্চিত করতে সম্মিলিত কার্যক্রম অব্যাহত থাকবে। প্রতিটি শিশুর অধিকারের বিষয়গুলো প্রচার করা শুধু একটি কাজ নয়, এটি একটি আহ্বান। আমাদের সঙ্গে যোগ দিন!

For Children (25 Oct 2023)

#GNB #ForChildren #MeetThePress #NewsCoverage #ConcertforChildRights #ShishurJonno

Online news portal link:

Bangla News 24.com: https://www.banglanews24.com/national/news/bd/1211950.details

Bangla Tribune: https://www.banglatribune.com/others/821575/%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%81-%E0%A6%85%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%B8%E0%A7%81%E0%A6%B0%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%BE%E0%A6%AF%E0%A6%BC-%E2%80%98%E0%A6%95%E0%A6%A8%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%9F-%E0%A6%AB%E0%A6%B0-%E0%A6%9A%E0%A6%BF%E0%A6%B2%E0%A6%A1%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%87%E0%A6%A8%E2%80%99?fbclid=IwAR0PMMU_CL87lnaQil8bfANGyoszBTb2vxnWEiApr5gzvxCF1U7eTZr38gU

Dhaka Post: https://www.dhakapost.com/national/232378

Dhaka Times: https://fb.watch/nVCnAYJjnJ/

bbarta24.net: https://www.bbarta24.net/whole-country/dhaka-city/245536

bdsomachar: https://bdsomachar24.com/%E0%A7%A9%E0%A7%A6-%E0%A6%A8%E0%A6%AD%E0%A7%87%E0%A6%AE%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%B0-%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%81-%E0%A6%85%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%B8%E0%A7%81/

Barta24: https://barta24.com/details/national/192459/concert-for-children-will-be-organized-by-shishor-jnno-furumi-

Leave A Comment

Your Comment
All comments are held for moderation.